Saturday, September 10, 2011

মুসলমানের আদব : নিজে যাহা খাইবে, তাহাই দাসকে খাওয়াইবে


জাবির ইব্‌ন আব্দুল্লাহ (রা.) বলেন, নবী করীম (সা.) ক্রীতদাসদের সহিত উত্তম আচরণ করার জন্য তাগিদ করিতেন এবং বলিতেন, তোমরা যাহা খাও, তাহাদগিকেও তাহাই খাওয়াইবে এবং তোমরা যাহা পরিধান কর, তাহাদিগকেও তাহাই পরাইবে এবং আল্লাহ তা’আলার সৃষ্ট জীবনসমূহকে কষ্ট দিবে না।

কোন ব্যক্তি আহারের সময় তার খাদেমকেও কি তার সাথে বসাবে ?
 
হযরত আবু হুরায়রা (রা.) হইতে বর্ণিত আছে  যে, রাসুল (সা.) ফরমাইয়াছেন, যখন তোমাদের মধ্যকার কাহাকেও খাদেম তাহার আহার্য নিয়া তাহার কাছে আসে, তখন তাহাকেও সাথে বসাইয়া নেওয়া উচিত। সে যদি উহাতে সম্মত না হয়, তবে তাহাকে উহা হইতে কিছু দিয়া দেওয়া উচিত।

আবূ মাহ্‌যূরা (র.) বলেন, আমি হযরত উমর (রা.) র দরবারে উপবিষ্ট ছিলাম। এমন সময় সাফ্‌ওয়ান ইব্‌ন উমাইয়া (রা.) একটি বিরাট পাত্র সহকারে তথায় আসিয়া উপসি'ত হইলেন। পাত্রটি একটি পশমী চোগায় করিয়া কয়েক ব্যক্তি বহন করিয়া আনিয়াছিল। তাহারা ইহা আনিয়া হযরত উমর (রা.)-র সম্মুখে রাখিল। তখন হযরত উমর (রা.) দুস'-দরিদ্র লোকজনকে এবং তাহার নিকটস' লোকজনের দাসদিগকে ডাকিলেন। তাহারা তাঁহার সহিত একত্রে বসিয়া আহার করিল। তখন তিনি বলিলেন, আল্লাহ এমন একটি সমপ্রদায়কে ধ্বংস করিয়া দিয়াছেন অথবা তিনি বলিয়াছেন, আল্লাহ এমন একটি সমপ্রদায়কে অপদস' করিয়াছেন যাহারা তাহাদের দাসদের সহিত খাইতে অনিচ্ছুক, তাহাদের প্রতি বিমুখ ছিল। তখন সাফ্‌ওয়ান বলিলেন, কসম আল্লাহর! আমরা তাহাদের প্রতি বিমুখ নহি বরং তাহাদিগকে আমাদের মুকাবিলায় অগ্রাধিকার দিয়া থাকি। কসম আল্লাহর! আমরা এমন কোন উত্তম খাবার পাই না যাহা নিজেরা খাইব এবং তাহাদিগকে খাওয়াইব।
[আল আদাবুল মুফরাদ, অনুচ্ছেদ ১০১]

1 comments:

Unknown said...

shah bro.
এমন একটি সাইটে বিজ্ঞাপন না দিলে কি নয়?

Post a Comment

 

© 2009 Islam And Computing । Science without Religion is Lame, Religion without Science is Blind | Design by: Islam And Computing

^Back to Top