Saturday, May 7, 2011

Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Dashboard) পর্ব ০২

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।



Blogger দিয়ে সম্পূর্ণ একটি Blog তৈরী: (Registration) পর্ব ০১

আমার আজকের পর্ব হল Dashboard পরিচিতি। প্রথমে এখানে গিয়ে আপনার ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলে নিচের মত একটি পেজ open হবে। চিত্রটি লক্ষ্য করুন। এবং পয়েন্টের প্রতি খেয়াল রাখুন। তাহলে বুঝতে সুবিধা হবে।



১. এখানে বিভিন্ন ভাষা রয়েছে। আপনি আপনার ইচ্ছামত ভাষা পরিবর্তন করলেই আপনার Dashboard টি পরিবর্তন হয়ে যাবে।

২. এখানে গিয়ে আপনাকে আপনার বিস্তারিত তথ্য লিখে রাখতে হবে। অপশন অনুযায়ী আপনি আপনার ইচ্ছামত ফরম পূরণ করতে পারবেন। আপনি চাইলে আপনার তথ্যবলী সবার জন্য উন্মুক্ত করে দিতে পারেন। অর্থা সবাই আপনার Details সম্পর্কে জানতে পারবে।

৩. এখানে গিয়ে আপনি দেখতে পারবেন আপনি যা যা উল্লেখ করেছেন। কোন সমস্যা বা সংশোধন/পরিবর্তন ইত্যাদি করার ক্ষেত্রে পুনরায় আপনার প্রোফাইল সম্পাদন করতে পারবেন।

৪. এখানে গিয়ে আপনি আপনার পছন্দের ছবি বা Avatar ইত্যাদি যোগ করতে পারবেন। তাছাড়া বাসস্থান পছন্দের অডিও ইত্যাদি যোগ করতে পারবেন।

৫. এখানে গেলে আপনি দেখতে পারবেন বাংলাতে লিখা রয়েছে ‘আমার ব্লগ থেকে সবচেয়ে ভাল পারফরম্যান্স পাওয়ার জন্য আমাকে বৈশিষ্ট্যের ঘোষণা, পরামর্শ ও অন্যান্য তথ্য প্রেরণ করুন৷’ তার ডান পাশে রয়েছে একটি চেক বক্স। এতে টিক দিয়ে ‘সংরক্ষণ’ বাটন ক্লিক করার অর্থ হল আপনার ব্লগ থেকে কিভাবে ভাল পারফরমেন্স পাওয়া যায় সে বিষয়ে Blogger থেকে সরাসরি মতামত পাবেন।

৬. এখানে ক্লিক করলে আপনি আপনার ব্লগ দেখতে পারবেন।

৭. এখানে আপনি আপনার মূল্যবান নতুন পোষ্ট করতে পারেন। আমার প্রথম পর্বে নতুন পোষ্টের নিয়মাবলী দেওয়া হয়েছ।

৮. এখানে গেলে আপনি আপনার নতুন পুরাতন সকল পোষ্টগুলো দেখতে পাবেন। এবং চাইলে ইচ্ছামত নতুন করে আপডেট করতে পারবেন।

৯. আপনার পোষ্টগুলোতে কে, কতজন, কি মন্তব্য করল ইত্যাদি দেখতে পারবেন এখানে।

১০. এই settings নিয়ে পরবর্তীতে টিউন করা হবে। (ইনশা আল্লাহ)

১১. এখানে গিয়ে আপনি আপনার ব্লগের ডিজাইন পরিবর্তন করতে পারবেন। নতুন widget যোগ করতে পারবেন। ইত্যাদি এটি নিয়েও পরবর্তীতে টিউন করা হবে। (ইনশা আল্লাহ)

১২. এখানে গিয়ে আপনি দেখতে পাবেন বর্তমান (এখন), অতীতে কি পরিমাণ আপনার ব্লগটি পরিদর্শন করা হয়েছে। আরো বিস্তারিত বর্ণনা পরে দেয়া হবে। (ইনশা আল্লাহ)

আপাতত Dashboard পর্ব complete । আগামী পর্ব ইনশা আল্লাহ settings নিয়ে আলোচনা করব। আর কোন সমস্যা হলে মন্তব্যের ঘরে উল্ল্যেখ করবেন।

ভাল থাকুন। সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

0 comments:

Post a Comment

 

© 2009 Islam And Computing । Science without Religion is Lame, Religion without Science is Blind | Design by: Islam And Computing

^Back to Top