Monday, May 16, 2011

Blogger : blog এর জন্য site feed তৈরী করুন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন।

আমি আজকে আপনাদের দেখাব সাইট ফিড কিভাবে তৈরী করতে হয়। এই টিউনটি তাদের জন্য যারা ব্লগারের জগতে নতুন।
আসলে সাইট ফিড টা কি তা আমার মোটামুটি ধারণা ছিল। নেট খোঁজাখুঁজি করে যা জানতে পারলাম : 

ফিড কি?


(আমার মতে) ফিড হলো কোন ওয়েবের/ব্লগের সর্বশেষ প্রকাশিত লেখার তালিকা / লেখাটি।
মনে করুন আপনি একটি ব্লগে ভিজিট করেছেন । আপনার পছন্দ হলো ব্লগটি। আপনি অধির আগ্রহে বারবার ভিজিট করছেন সাইটটি। আপনার নিজের একটি ব্লগ থাকলে সেই সাইটের ফিড যুক্ত করলে নতুন পোস্টের তালিকা আপনার ব্লগ থেকেই দেখা যাবে। ই-মেইল সাবক্রাইব করলে নতুন পোস্ট প্রকাশ হওয়ার পর তা আপনার ই-মেইলে চলে আসবে। ঠিক এ সুবিধাটিই আপনার ব্লগের সবাইকে দিতে পারেন। সাইট ফিড তৈরীর মাধ্যমে।

কার্যপ্রণালী :


প্রথমে এখানে ক্লিক করে লগইন করে আপনার ব্লগের Dashboard > settings> site feed tab এ যান। তারপর নিচের ছবির মত FeedBurner এ ক্লিক করুন।



তারপর একটি নতুন উইন্ডো আসলে আপনার পাসওয়ার্ডটি দিয়ে পুনরায় লগইন করুন। পরে নিচের পেজটি আসবে আপনার সাইটটি লিখুন এবং I ma a podcaster এ টিক চিহ্ন দিয়ে next বাটনে ক্লিক করুন।



পুনরায় next বাটন ক্লিক করে চালিয়ে যান।



আপনাকে অভিনন্দন জানাবে এবং একটি লিঙ্ক আনবে সাথে করে। এটিই আপনার সাইট ফিড ইউআরএল। এটি কপি করে রাখুন। প্রয়োজনে notepad এ লিখে রাখুন। তারপর চালিয়ে যান।



আপনার পছন্দ অনুযায়ী অপশন টিক দিয়ে নিচের পেজের next বাটন ক্লিক করুন।



আপনার মিশন complete।



এবার মিশনটি যেখান থেকে শুরু করেছেন সেখানে আসেন। অর্থাৎ প্রথম ছবিটি লক্ষ্য করুন। এবং যেখানে post feed redirect url লেখা আছে তার ডান পাশের খালি ঘরে আপনার প্রাপ্ত সাইট ফিড ইউআরএল টি বসিয়ে দিন এবং সেভ করে রাখুন।


আশা করি সবার ভাল লেগেছে। ধন্যবাদ সবাইকে।

আল্লাহ হাফেজ।

1 comments:

Unknown said...

আগামী পর্বে সাইট ফিড ফর্ম তৈরী করার প্রক্রিয়া দেখাব। ধন্যবাদ।

Post a Comment

 

© 2009 Islam And Computing । Science without Religion is Lame, Religion without Science is Blind | Design by: Islam And Computing

^Back to Top