Sunday, April 17, 2011

Blogger দিয়ে একটি সম্পূর্ণ ব্লগ তৈরী: (Registration) পর্ব ০১




বর্তমান সময়ে আমরা অনলাইনে দেখতে পায় যে হাজারও বললে ভুল হবে, অগণিত ওয়েব পেজ, ওয়েব সাইট ইত্যাদি রকমারি ব্লগ। প্রত্যেকেই একটি ব্লগ বা ওয়েব সাইটের আশা করি। তা আমরা সবাই জানি। যেহেতু ওয়েব সাইট কিনতে হয় তাই আমরা একটি ওয়েব সাইট কেনার সামর্থ্য রাখি না। সবার কেনার সামর্থ্য থাকে না। ব্লগের মাধ্যমেও একটি সাইট তৈরী করা যায়। অর্থা ওয়েব সাইটের চাহিদা ব্লগ দ্বারা পূরণ করা যায়। তাই আমি আপনাদের সাথে একটি চেইন টিউন শুরু করতে যাচ্ছি। টিউনটি হল ব্লগার দিয়ে কিভাবে আপনারা একটি ব্যক্তিগত বা অফিসিয়াল ব্লগ তৈরী করতে পারেন।
আজ প্রথম পর্বে আমি দেখাব ব্লগারে কিভাবে Registration করতে হয়।
এখানে গেলে নিম্নের মত একটি পেজ ওপেন হবে।


get started বাটনে ক্লিক করলে ....... একটি ফরম আসবে।ফরমটি সঠিক ভাবে পূরণ করে .......


চালিয়ে যান বাটনে ক্লিক করুন। তারপর নিচের.........এখানে আপনি বিষয়ে যে সাইটটি খুলবেন তার শিরোনাম দিন প্রথম বক্সে। দ্বিতীয়টি হল আপনার ডোমেইন নাম। যার মাধ্যমে আপনার সাইটি সারা বিশ্বে উন্মোচিত হবে। এটি আপনার পছন্দ অনুযায়ী হতে পারে।
যেমন : my-tunerpage.blogspot.comপূরণ হয়ে গেলে 'চালিয়ে যান' বাটনে ক্লিক করুন। যদি অন্য কেউ এই নামটি ব্যবহার করে থাকে সেক্ষেত্রে ব্লগ আপনাকে জানিয়ে দিবে। এবং আপনাকে নতুন নাম বাচাই করতে হবে।  



তারপরের.......... পেজে আপনাকে একটি টেমপ্লট নির্বাচন করতে বলবে। নির্বাচন করে 'চালিয়ে যান' বাটনে ক্লিক করুন।


তারপর আপনার ব্লগের কনর্ফামেশন পেজ দেখাবে।


অর্থা congratulation! হয়ে গেল আপনার ব্লগ তৈরী। এখন পোষ্টিং এর পালা। এখন ‘চালিয়ে যান’ বাটনে ক্লিক করলে নিচের মত একটি পেজ...........


‘নতুন পোষ্ট’ বা `new post’ বাটনে ক্লিক করুন। এরপর নিচের পেজটি আসবে।


উপরের চিত্র অনুযায়ী কাজ সম্পাদন করলে নিচের পেজটি আসবে.


অর্থা আপনার পোষ্টটি প্রকাশিত হয়েছে। এবার আপনি চাইলে পোষ্টটি দেখতে পারেন। পোষ্টে কোন ভুল থাকলে ‘পোষ্ট সম্পাদন করুন’ বাটনে ক্লিক করুন। নতুন পোষ্ট তৈরী করতে চাইলে ‘একটি নতুন পোষ্ট তৈরী করুন’।


0 comments:

Post a Comment

 

© 2009 Islam And Computing । Science without Religion is Lame, Religion without Science is Blind | Design by: Islam And Computing

^Back to Top